• সকাল ৮:২২ মিনিট মঙ্গলবার
  • ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল
পহেলা বৈশাখে সোনারগাঁওয়ে কোথায় কি আয়োজন

পহেলা বৈশাখে সোনারগাঁওয়ে কোথায় কি আয়োজন

Logo


প্রতিবারের মতো এবারো নানা আয়োজনের মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি নিয়েছে সোনারগাঁওয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। ইতি মধ্যে বাংলা নববর্ষ পালনের সকল প্রস্তুতি শেষ হয়েছে। বাংলা ১৪২৫ উপলক্ষে স্থানীয় প্রশাসন, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও স্কুল-কলেজে পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশনের আয়োজন
পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী বৈশাখী উৎসব। শুক্রবার ফাউন্ডেশন চত্বরে চৈত্র সংক্রান্তির উৎসবের মাধ্যমে শুরু হয়েছে এ উৎসব। ফাউন্ডেশনের লেকে ভাসমান নৌকার উপর লোকজ অনুষ্ঠানের মাধ্যমে পহেলা বৈশাখে বর্ষবরন করা হবে। বৈশাখী উৎসবে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা কারুশিল্পীদের অংশ গ্রহনে কারুপন্য তৈরি ও বিপননের ব্যবস্থাও রাখা হয়েছে। বৈশাখী উৎসবে লক্ষাধিক দর্শনার্থীর আগমন ঘটবে বলে ধারনা করছেন ফাউন্ডেশন কতৃপক্ষ। ফাউন্ডেশনের এ বৈশাখী উৎসব খোলা থাকবে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৬টা পর্যন্ত। চলবে রবিবার বিকেল পর্যন্ত।
পহেলা বৈশাখে উপজেলা প্রশাসনের বৈশাখী আয়োজন
পহেলা বৈশাখ উপলক্ষে সোনারগাঁও উপজেলা প্রশাসন ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে বর্ষবরণনের প্রস্তুতি নিয়েছে। এ উপলক্ষে মঙ্গল শোভা যাত্রা, ভট্টপুর বটমূলের বৈশাখী মঞ্চে লোকজ অনুষ্ঠানমালা, পান্তা উৎসব ও বৈশাখী আলোচনাসহ নানা আয়োজনে পালন করা হবে নববর্ষ।
ভট্টপুরের বউ মেলা
প্রায় দুই শত বছরের পুরাতন সোনারগাঁওয়ে ভট্টপুরের বউ মেলা। পহেলা বৈশাখ উপলক্ষে প্রতি বছর এ মেলা বসে। উপজেলা পরিষদের পাশে ভট্টপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন প্রাচীন বট গাছের নিচে এ মেলা বসে। হিন্দু সম্প্রদায়ের বউ ঝিয়েরা এ বটতলায় ফলমূল ও ফুল দিয়ে মনোবাঞ্ছা পূরনের আশায় পূজা অর্চনায় করে থাকে। তিন দিন ব্যাপী এ মেলায় বিপুল সংখ্যক দর্শনার্থীর আগমন ঘটে।
সাদিপুর ইউনিয়নের চিনতলা ও ঘোড়া মেলা
পহেলা বৈশাখ উপলক্ষে উপজেলার সাদিপুর ইউনিয়নে দুই জায়গায় বৈশাখী মেলার আয়োজন হয়ে থাকে। এ দুটি মেলা হলো চিনতলা ও ঘোড়া মেলা। দুটি মেলার মধ্যে নয়াপুর এলাকার চিনতলার মেলা সবচেয়ে বড়। এ মেলার বিশেষ আকর্ষন হচ্ছে এখানে বাহারি স্বাদের আচার পাওয়া যায়। সাদিপুরের পেরাব গ্রামের পার্শ্ববর্তী স্থানে আরেকটি মেলা বসে এ মেলার নাম ঘোড়া মেলা। যামিনী সাধু নামের এক ব্যক্তি ঘোড়ায় চড়ে বিভিন্ন স্থান পরিভ্রমন করতেন। তিনি মারা যাওয়ার পর তার ভক্তরা একটি মাটির ঘোড়া তৈরি করে পূজা অর্চনা শুরু করেন। এবং প্রতি বৈশাখে প্রসাদ বিতরন ও কীর্তনের আয়োজন করেন। জীবিত অবস্থায় পহেলা বৈশাখে যামিনী সাধু ভক্তদের মধ্যে প্রাসাদ বিতরন করতেন বলেই পহেলা বৈশাখে এ মেলার প্রচলন শুরু হয়।
কাঁচপুরের গঙ্গাপুর বাজারে বৈশাখী মেলা
উপজেলার কাঁচপুর ইউনিয়নের গঙ্গাপুর বাজারে পহেলা বৈশাখ উপলক্ষে একদিন ব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়। বহুদিন থেকে এ মেলা চলে আসছে।
বৈদ্যের বাজার ইউনিয়নের হামছাদি বটতলার বৈশাখী মেলা
বৈদ্যের বাজার ইউনিয়নের হামছাদি এলাকার বটতলায় পহেলা বৈশাখে একদিন ব্যাপী স্বল্প পরিসরে একটি মেলার আয়োজন হয়ে থাকে। মূলত বৈশাখের শেষ দিন ও জৈষ্ঠ্যের শুরুর দিন বৃহৎ আকারে ঐতিহ্যবাহী পাগলাগাছের মেলা বসে থাকে।
রয়েল রির্সোটে বৈশাখী আয়োজন
সোনারগাঁওয়ের দিঘীরপাড় এলাকায় অবস্থিত বেসরকারী উদ্যোগে গড়ে ওঠা আন্তর্জাতিক মানের রয়েল রির্সোটেও পহেলা বৈশাখ পালনের জমকালো আয়োজন করা হয়েছে। পহেলা বৈশাখ উপলক্ষে রির্সোটের ভেতর শিশুদের জন্য বিভিন্ন রাইডের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া এখানে বৈশাখের জন্য বিভিন্ন খাবারের আয়োজনও রয়েছে।
পহেলা বৈশাখের অন্যান্য আয়োজন
সোনারগাঁওয়ে পহেলা বৈশাখ উপলক্ষে ঐতিহাসিক মেলা ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজন করে থাকে। সাংস্কৃতিক অনুষ্ঠান, পান্তা উৎসবসহ বিচিত্র আয়োজনে পালিত হয় বাংলা নববর্ষ। বাংলার তাজমহল, পানাম সিটি, মেঘনা নদীর পাড়, কাইক্কারটেক ব্রীজসহ সোনারগাঁওয়ের বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়াতে পারেন দর্শনার্থীরা।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution